মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

Website কে অফলাইন ভার্সন এ করার পদ্ধতি

অফলাইন ভার্সন ওয়েব সাইট কত গুরুত্তপূর্ণ সেটা যারা ব্যবহার করেছে তারা বুঝে। যেমন যারা ওয়েব ডিজাইন এর কাজ শিখে তাদের কাছে w3schools খুব গুরুত্তপূর্ণ একটি ওয়েব সাইট। এখন কাজ শিখতে আপনাকে সারা দিন অনলাইনে থেকে কোড গুলো দেখতে হয়। বা আপনি কোড গুলো সেভ করে রাখলেন কিন্তু পুরা ওয়েব এ যা আছে তা আপনি কোন নোটপ্যাড এ সেভ করে রাখা সম্বভ হবে না। তাই পুরা ওয়েব টি খুব গুরুত্তপূর্ণ। তো এখন বলবেন w3schools অফলাইন ভার্সন ইন্টারনেটে অনেক পাওয়া যায়। যায় ঠিক আছে কিন্তু তারা সময় বাঁচানোর জন্য পুরা ফাইল ডাউনলোড করে না। যার ফলে অনেক ফাইল মিস করে। যেমন w3schools আমি নেট থেকে ডাউনলোড করেছি মাত্র ৩০এমবি কিন্তু আমি নিজে তৈরি করার পর দেখেছি ৯৬ এমবি হয়েছে (RAR ফাইল করার পর)। তাহলে বুঝুন কত ফাইল মিস করে।

ওয়েব সাইট অফলাইন ভার্সন করার আগে আপনাকে আগে ওয়েব সাইট টি কটটুকু হবে তার একটা ধারনা থাকতে হবে। না হলে আপনি  সারা দিন ডাউনলোড করেও এর শেষ পাবেন না। যেমন এখন আপনি চিন্তা করলেন Wikipedia তে তো অনেক ভাল তথ্য আছে আমি সেটিকে পুরা অফলাইন ভার্সন করব। এটা হবে আপনার বোকামি কারন Wikipedia এর যে অফলাইন ভার্সন ইন্টারনেটে আছে তা প্রায় ৯ জিবির উপর। এখন বুঝেন কতদিন লাগতে পারে। তাই আমি বলব ওয়েব সাইট এর অফলাইন ভার্সন তৈরি করার আগে ভাল মত সব তথ্য নিতে হবে। যেমন সাইট এর হোস্টিং কত জিবি আছে, ইমেজ কি আপনার দরকার আছে কিনা, মিউজিক বা ভিডিও ফাইল গুলো ডাউনলোড করবেন কি না। এবার কাজে আসিঃ-প্রথমে নিচ থেকে সফটওয়্যার টি ডাউনলোড করে নিন।
DOWNLOAD
VIDEO TUTORIAL -  MediaFire | Davvas | Uppit | Sharebeast | Indishare

ডাউনলোড করার পর সধারন সফটওয়্যার এর মত সেটআপ দিন সিরিয়াল নাম্বার দেওয়া আছে একটিভ করুন। একটিভ করতে সফটওয়্যার টি ওপেন করুন এবং Home> Help> Register গিয়ে সিরিয়াল নাম্বার টি পেস্ট করুন। 

একটিভ হলে এবার আপনি New Project বা Project Wizard এ ক্লিক করুন। একটি নতুন উইন্ডো ওপেন হবে।
এবার নিছের চিত্র দেখে ধারাবাহিক ভাবে দেখুন।
চিত্রে ১. Project Name: এখানে আপনার যে ওয়েব সাইটটিকে অফলাইন করতে চান তার যে কোন একটি নাম দিন। যেমন আপনি w3school ওয়েব কে অফলাইন করতে চান তাহলে দিলেন “w3school Offline version 2014” বা আপনার পছন্দের যে কোন একটি নাম।
চিত্রে ২. Addresses (URLs): এখানে আপনার নিদিষ্ট ওয়েব এর Address টি দিতে হবে। যেমন http://www.w3schools.com বা আপনার ব্রাউজার থেকে কপি পেস্ট করেও দিতে পারেন। বা যে Level অফলাইন করতে চান তার লিঙ্ক দিলেও হবে যেমন http://www.w3schools.com/html
চিত্রে ৩. Level Limit: ওয়েব এর কত Level পর্যন্ত ডাউনলোড করবেন তার একটি নির্দিষ্ট সংখ্যা দিয়ে দিতে পারেন যেমন ১,২,৩,৪ ইত্যাদি।
চিত্রে ৪. File modification check: এখানে ফাইল এর কি পরিবর্তন হবে তা নির্দিষ্ট করে দিতে হবে। যেমন আপনি কি সব ফাইল ডাউনলোড করবেন। বেশি বড় ফাইল কি Skip করে যাবে। কোন Level যদি অতিরিক্ত বড় হয় তা হলে কি করবেন ইত্যাদি। আগে থেকে সেট করে দেওয়া।
চিত্রে ৫. File Filter: এখানে Text, Images, Videos, Audios, User Defined, Other অপশন গুলো আছে। আপনি যদি Videos, Audios ইত্যাদি ফাইল ডাউনলোড করতে না চান তাহলে টিক গুলো উঠিয়ে দিন বা কোন নির্দিষ্ট ফর্মেট থাকলে তাও সিলেক্ট করার অপশন আছে।
চিত্রে ৬. URL Filter: আপনি কি Domain থেকে নাকি Server থেকে সব ফাইল ডাউনলোড করবেন। আপনি এক্সপার্ট হলে Protocols সেটিং করে দিতে পারেন।
চিত্রে ৭. Advanced : এখান থেকে আপনি পুরা ওয়েব এর কত টুকু ডাউনলোড করবেন তার লিমিট সাইজ দিতে পারবেন। কোন ড্রাইভ বা ফোল্ডার এ সেভ করবেন তা দেখিয়ে দিতে পারবেন।
কাজ শেষ হলে Apply এবং Ok দিন।
এবার Project টির ওপর রাইট মাউস ক্লিক করে Download>Start এ ক্লিক করুন।
একটানা ডাউনলোড করা সম্বভ না হলে নিচের চিত্রে (২) এ দেখুন আরও অপশন দেওয়া আছে।

আপনারা প্রথমেই কোন বড় কাজ করবেন না আগে ছোট ছোট ওয়েব এ কাজ করে ভাল করে বুঝে তারপর বড় কোন ওয়েব এর অপলাইন করতে যাবেন। না হলে আপনি মাসের পর মাস ডাউনলোড করেও একটি ওয়েব শেষ দিতে পারবেন না।